সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ভোর ৫:৩৪

শিরোনাম :
প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ বরিশাল সদরে ভাইস চেয়ারম্যান পদে হাদিস মীরের মনোনয়ন দাখিল বরিশালে তীব্র গরমে নাভিশ্বাস জনজীবন,বিপাকে নিম্ন আয়ের মানুষ! বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে জসিম উদ্দিনের মনোনয়নপত্র দাখিল বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এসএম জাকির হোসেনের মনোনয়নপত্র দাখিল
‘ইংলিশ মিডিয়াম’ থেকে সরতে পারে ভ্যাটের বোঝা

‘ইংলিশ মিডিয়াম’ থেকে সরতে পারে ভ্যাটের বোঝা

dynamic-sidebar

২০১৫-১৬ অর্থবছরে ‘ইংলিশ মিডিয়াম’ বা ইংরেজী মাধ্যম স্কুলগুলোর ওপর আরোপিত সাড়ে ৭ শতাংশ ভ্যাট প্রত্যাহার করে নিতে পারে সরকার। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে ইংরেজী মাধ্যম স্কুলগুলোর মালিকদের বৈঠকের পর এমন আভাস পাওয়া গেছে।

জানা গেছে, বৈঠকে স্কুলের মালিকরা ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছেন। একইসঙ্গে ভ্যাট আরোপের ফলে কি কি সমস্যা হচ্ছে তাও তুলে ধরেন তারা। এরপর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত মালিকদেরকে ভ্যাট প্রত্যাহার করে নেওয়ার ইঙ্গিত দিয়েছেন।

অর্থমন্ত্রীর এমন ইঙ্গিতের পর ‘ইংলিশ মিডিয়াম’ স্কুলগুলোর মালিকরাও স্বস্তি প্রকাশ করেছেন। সবকিছু ঠিক থাকলে ‘ইংলিশ মিডিয়াম’ স্কুলগুলোতে ভ্যাটমুক্ত করার ঘোষণা আসতে পারে শিগগিরই।

জানা গেছে, সাম্প্রতিক সময়ে হওয়া ঐ বৈঠকে অর্থমন্ত্রী ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের একজন অতিরিক্ত সচিব ও একজন যুগ্মসচিব উপস্থিত ছিলেন। তাদের সঙ্গে কয়েকটি এজেন্ডা নিয়ে বৈঠক হয় স্কুল মালিকদের। সেখানে মালিকরা ভ্যাট আরোপে সৃষ্ট সমস্যাগুলো তুলে ধরেন। এরপর অর্থমন্ত্রী ভ্যাট বাতিলে দ্রুত ইতিবাচক ব্যবস্থা নেয়া হবে বলে তাদের আশ্বস্ত করেন।

এ বিষয়ে বাংলাদেশ ইংলিশ মিডিয়াম স্কুল এসিস্টেন্ড ফাউন্ডেশনের সভাপতি মোর্শেদুল ইসলাম বিডি২৪লাইভকে বলেন, ‘ইংরেজী মাধ্যম স্কুলগুলোতে ভ্যাট আরোপ করায় শিক্ষার্থীদের পড়ালেখায় ব্যয় বেড়ে গেছে। এতে করে বাংলা ও ইংরেজী শিক্ষা ব্যবস্থায় বৈষম্য সৃষ্টি হয়েছে। ভ্যাট আরোপ করার ফলে শিক্ষা ব্যবস্থায় বিরূপ প্রভাব ফেলছে। তাই আমরা আমাদের বক্তব্য তুলে ধরেছি। এরপর অর্থমন্ত্রী ভ্যাট প্রত্যাহারে আমাদের আশ্বস্ত করেছেন।’

তিনি জানান, বৈঠকে ভ্যাট ইস্যু ছাড়াও নীতিমালা অনুযায়ী শিক্ষক নিয়োগে জটিলতাসহ আরো কয়েকটি বিষয়ে আলোচনা হয়েছে। অন্যান্য সমস্যাগুলোর সমাধানেও অর্থমন্ত্রী ইতিবাচক মনোভাব দেখিয়েছেন বলে জানান ইংলিশ মিডিয়াম স্কুল এসিস্টেন্ড ফাউন্ডেশনের সভাপাতি মোর্শেদুল ইসলাম।

বৈঠকে অংশ নেয়া শিক্ষামন্ত্রণালয়ের একজন যুগ্মসচিব নাম প্রকাশ না করার শর্তে বিডি২৪লাইভকে বলেন, বৈঠকে অনেকগুলো বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এরমধ্যে ভ্যাট প্রত্যাহার করে নেয়াটাই ছিল মুখ্য। অর্থমন্ত্রী ভ্যাট প্রত্যাহারের ইঙ্গিত দিয়েছেন। এ বিষয়ে দ্রুতই ঘোষণা আসতে পারে।

উল্লেখ্য, ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে ইংরেজী মাধ্যমে অধ্যয়নরত শিক্ষার্থীদের বেতনের ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপ করে সরকার। এরপর বিভিন্ন মহল থেকে ভ্যাট প্রত্যাহার করার দাবি জানানো হয়।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net